Notice :
  1. সবাইকে স্বাগতম ইসলামিক স্টরি বিডি ডটকম এ

গ্রামের বিতর বাহির এবং একজন মুগ্ধ দর্শকের এর বয়ান


  1. সাবেক চৌধুরী

পড়ালেখা শেষ করে আমি নিয়মিত গ্রামে বসবাস করছি আজ 5 বছর। কিন্তু গ্রামের প্রতি আমার মুগ্ধতা কমছেনা দিনদিন বাড়ছে। কেবল আমি এখনো সীমাহীন আনন্দ নিয়ে গাছপালার দিকে তাকিয়ে তাকিয়ে গ্রামীণ প্রকৃতির ছোট ছোট গুলো।


আমাকে টান দিয়ে ধরে রাখে আমাদের বাড়ির দক্ষিণ দিকে একটা বাজার আছে ঐখানে আগে কোন জঙ্গল ছিল কিছু জায়গা এমন ছিল। সূর্যের দিনেও সেখানে রোদ ঢুকতো না বাশঝার গাছপালা কবরস্থান আলোছায়া উঁচু-নিচু ঢেউ খেলানো ছোট্ট ভূমি।


বেশ কয়েক বছর আগে আমি জায়গাটাতে মাঝে মাঝে পিচ্চি দেরকে নিয়ে ক্যাম্পাসিং করতাম খোলামেলা একটা জায়গায় পাটি বিছাইয়া রাখতাম। চেয়ার-টেবিল থাকতো টিফিন বাটিতে করে খাবার নিয়ে যেতাম তখন তো আজকের মত মোবাইল ছিল না।


টেপ রেকর্ডার নিতাম খাতা-কলম বই ছবি আঁকার জন্য জলরং ক্যানভাস ইত্যাদি। নানাবিধ আয়োজন একদম পিচ্চি দেরকে বসিয়ে রাখতাম। একটু বড় যারা তারা তারা তো একদম স্বাধীন।

 


কেউ জঙ্গলের ভিতরে ঢুকে আনন্দ আর ভয় নিয়ে এদিক সেদিক হাটতো। কেউ কেউ পাখি পিপীলিকা মাকড়সার জাল বোনা ইত্যাদির দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকত। আর আমি একটু ছবি আঁকতাম একটু বই পড়তাম সংগীত সুন্তাম।

  • কখনো গাছপালা আর শিশুদের দিকে তাকিয়ে থাকতাম। আমাদের একটা ইয়ারগান ছিল আমার নিশানা ভালো ছিল না। কোনো কালে কোন কালে সারা জীবন আমি পাখি মারতে পেরেছে মাত্র দুইটা। তবুও মাঝে মাঝে তো শেষ করতাম এটা মূলত আমার ক্ষুদ্র অংশ ছিল

 

  • আরেকটা ব্যাপার ছিল বেশ মজার একটা ছোট্ট জায়গা ছিল ছোট ছোট লতা পুরো জায়গাটা জুড়ে ঐখানে অনেক প্রজাপতি থাক তো বলতে পারেন প্রজাপতির হাট বসেছে।

 

  • সেখানে আমি পিচ্চি দের কে নিয়ে ভিতরে ফেলে দিতাম শিশুদের সারা প্রজাপতি একটাই হইচই পড়ে যেত। রংবেরঙের অসংখ্য প্রজাপতির মাঝখানে হতবাক হয়ে আছে। এবং এগুলো করার জন্য প্রাণপণ দৌড়াচ্ছে।

 

  • এসবের চেয়ে সুন্দর দৃশ্য আর কি হতে পারে। মাঝে মাঝে আমি একা ও যেতাম গ্রামের ঝিম ধরা দুপুরে নিঃসঙ্গ হয়ে বেতবনের পাশে বসে থাকতাম লম্বা সময় ধরে। সে সময় আমার মনে একটা গোপন ইচ্ছা ও কাজ করত।

 

  • আমি মনে মনে সাপ দেখতে চাইতাম শাপ কে আমি অনেক ভয় পাই কিন্তু। সাপের শারীরিক সৌন্দর্য অসাধারন এবং নিরাপদ দূরত্ব থেকে তাদের আচরণ গতিবিধি ব্যাপার গুলো দেখতে আমার খুব ভালো লাগে।

 

  • শুধু গাছপালায় নয় একটা জিনিস যখন আপনি মুগ্ধ হবেন মুগ্ধ হয়ে থাকবেন। তখন এর ছোটখাটো ব্যাপারগুলো আপনার মধ্যে আনন্দ ছড়াবে

Please Share This Post in Your Social Media

© 2020 islamicstorybd.com