Notice :
  1. সবাইকে স্বাগতম ইসলামিক স্টরি বিডি ডটকম এ

শরীয়তের দৃষ্টিতে বিদআতের হুকুম


শরীয়তের দৃষ্টিতে বিদআতের হুকুম আল্লাহ রব্বুল আলামীন ওহী তথা কুরআন-সুন্নাহ মাধ্যমে এই দ্বীনকে পরিপূর্ণ করে দিয়েছেন এরশাদ হচ্ছে

اليوم اكملت لكم دينكم واتممت عليكم نعمتي ورضيت لكم الاسلام دينا.

অর্থঃ-

আজ আমি তোমাদের জন্যে তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করলাম তোমাদের প্রতি আমার নিয়ামত রাজি সম্পন্ন করলাম এবং ইসলামকে তোমাদের জন্য মনোনীত দ্বীন হিসেবে পছন্দ করলাম।

[সূরা মায়িদাঃ৩]

যে জিনিস পরিপূর্ণ হয়ে যায় সেখানে বৃদ্ধি করার কোন প্রয়োজন পড়ে না আবার কিছু কমিয়ে ফেলার অবকাশও থাকে না।যেমন একটি গ্লাস কে যদি আপনি পানি দিয়ে সম্পূর্ণ ভরে দেন তাহলে এর মধ্যে আরেকটি ফোঁটা পানিও রাখতে পারবেন না।

রাখতে চাইলে যতটুকু রাখবেন ততটুকু আগের থেকে ফেলে দিলেই কেবল রাখতে পারবেন।আল্লাহ যখন দিনের এ পাত্রকে পরিপূর্ণ করে দিয়েছেন তখন অন্য কোন কিছু রাখা সম্ভব নয় রাখতে গেল অপূর্ণাঙ্গতা দেখা দিবে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর নির্দেশে ওহীর আলোকে যাবতীয় দ্বীনী বিষয়ে চূড়ান্তরুপে সম্পাদন করে গেছেন। অতএব এখানে আর কোন বেদাতের বৈধতা কল্পনা করা যায় না। এজন্য শরীয়তের দৃষ্টিতে বেদআত সম্পূর্ণ হারাম।

নতুন কিছু যোগ করার সুযোগ কারো জন্যই রাখা হয়নি। কোরআন এবং হাদিসের মাধ্যমে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যা কিছু নিয়ে এসেছেন দুনিয়া এবং আখেরাতে সফলতা লাভের জন্য তা আঁকড়ে ধরেই যথেষ্ট। বিরুদ্ধাচরণ এতে কোন প্রকার বৃদ্ধির অধিকার কারো নেই।

কুরআন-হাদীস ও ওলামায়ে কেরামের বক্তব্যে এর ভুরি ভুরি প্রমাণ রয়েছে।

নিম্নে সংক্ষিপ্তাকারে কয়েকটি পেশ করা হলঃ-

আল্লাহ তা’আলা বলেনঃ

يا ايها الذين امنوا اطيعوا الله ورسوله ولا تولوا عنه. وانتم تسمعون.

হে ঈমানদারগণ তোমরা আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য কর তা থেকে কখনো বিমুখ হয়ো না অথচ তোমরাশুনছ।

[সূরা আনফালঃ-২০]

يا ايها الذين امنوا اطيعوا الله واطيعوا الرسول ولا تبطلوا اعمالكم.

হে ঈমানদারগণ তোমরা আল্লাহর আনুগত্য কর। এবং রাসূলের আনুগত্য কর। আর তোমরা তোমাদের পূর্ণ কাজগুলোকে (বেদায়াতের কারণে) বাতিল করে দিওনা।
অন্যত্র ইরশাদ হচ্ছে

واطيعوا الله والرسول لعلكم ترحمون.

আর তোমরা আল্লাহ এবং রাসূলের আনুগত্য কর, তাহলেই তোমাদের প্রতি রহম করা হবে।

[সূরা আল ইমরানঃ১৩২][সূরা আহযাবের ৭৬নং আয়াত]

ومن يطع الله ورسوله فقد فاز فوزا عظيما.

যারা আল্লাহ এবং তাঁর রাসূলের আনুগত্য করবে তারাই বড় ধরনের সফলতা লাভ করবে।

[সূরা নিসার ৫৯নং আয়াত]

দ্বীনের মধ্যে নতুন করে কোন কিছু সংযোগের সুযোগ নেই এটা যে সম্পূর্ণ গর্হিত কাজ বেদাতিদের কে যে পরকালে মারাত্মক শাস্তির সম্মুখীন হতে হবে এ সম্পর্কে রাসূলের অসংখ্য হাদীছ রয়েছে।

Please Share This Post in Your Social Media

© 2020 islamicstorybd.com