Notice :
  1. সবাইকে স্বাগতম ইসলামিক স্টরি বিডি ডটকম এ

সুদের পরিনিতি কি ভয়াবহ


আল্লাহ তা’আলা বলেন


يا ايها الذين امنوا اتقوا الله


এ আয়াতে প্রথম অপারেশন তো এটা ছিল তুমি ঈমানদার কিনা প্রথমে তা ফায়সালা করো।
দ্বিতীয় অপারেশন হলো যদি ঈমানদার হওয়ার দাবি করে থাকো তবে ইত্তাকুল্লাহ আল্লাহকে ভয় করো যে আল্লাহকে ভয় করবে না তার ঈমান নেই। সে মিথ্যা বলছে।

আল্লাহ তা’আলাকে ভয় করো আলামত হলো আল্লাহ তা’আলা যে বস্তুকে লানত দিয়েছেন তা পরিহার করো।

দিদি অপারেশন হলো ইনকুনতুম মুমিনিন আবার বলছি হয়তো ঈমানদার হওয়ার দাবী ছেড়ে দাও আর যদি ঈমানদার হও তবে সুদী কারবার ছেড়ে দিতে হবে।

এক আয়াতে তিনবার কঠোরভাবে সতর্ক করেছেন তারপর চতুর্থবার তো এত কঠোরভাবে হুঁশিয়ার করেছেন যে এর চাইতে কঠোর হুঁশিয়ারি হইতে পারেনা।

আল্লাহ তাআলা বলেছেন فان لم تفعلوا যদি শুধু লেনদেন না চাও তবে فاذنوا بحرب من الله ورسوله তবে তুমি আল্লাহ এবং তাঁর রাসূলের পক্ষ হতে যুদ্ধের আহ্বান গ্রহণ করো।

যুদ্ধের ঘোষণা জেনে রাখা উচিত এবং শিরক ছাড়া অন্য কোন গোনাহ নেই যার কারণে আল্লাহ তায়ালা যুদ্ধের ঘোষণা দিয়েছেন কিন্তু এতই মারাত্মক অভিশাপ যে তার কারণে আল্লাহ তাআলার পক্ষ হতে যুদ্ধের ঘোষণা করা হয়েছে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন সুদের একটি দিরহাম গ্রহণ করা 36 বার যিনা করার চাইতেও জঘন্যতর।

মুসনাদে আহমদ-২১৯৫৭

১দিরহামে সাকুল্য সাড়ে তিন গ্রাম রুপা থাকে আন্দাজ করে দেখুন কোন ব্যাংকারের সাথে একবার নাস্তা করলেন তো তাতে কত দেরহাম খরচ করা হল কতশত জিনা করলেন?

এক মজলিসে সামান্য কয়েক মিনিটে কি পরিমান খারাপ কাজের ভাগীদার হলেন?

অথচ আজ এরকম নাফরমালিন খোলামেলা করা হচ্ছে। সবার সামনেই করা হচ্ছে। তার চেয়েও মারাত্মক ব্যাপার হলো অনেকেই তা হালাল ভেবে করছে।

অনেকে তো সওয়াবের কাজ ভেবে থাকে। বলে কিনা তাকে দ্বীনের পথে আনার উদ্দেশ্য মুহাব্বাত সৃষ্টির লক্ষে তার সাথে উঠাবসা নাস্তা পানি করেছিস তাই এতে সওয়াব হবে।

অথচ হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন শুধু একটি চরম ক্ষতি রয়েছে তন্মধ্যে হতে। সর্বনিম্ন ক্ষতিটি নিজের মায়ের সাথে ব্যভিচারে লিপ্ত হওয়ার চাইতেও জঘন্যতম।

যে লোক সুদি লেনদেন থেকে বেঁচে থাকে না।সে যেন রাতদিন প্রকাশ্য আপন মায়ের সাথে খারাপ কাজে লিপ্ত হচ্ছে এটা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ফায়সালা।

 

Please Share This Post in Your Social Media

© 2020 islamicstorybd.com