Notice :
  1. সবাইকে স্বাগতম ইসলামিক স্টরি বিডি ডটকম এ

হজ্বের গুরুত্ব ও হজ্ব করলে কি লাভ হবে


হজ্বে যা ফুটে ওঠে,


এম ডি মাহমুদুল ইসলাম (মকবুল)

ইসলামে হজ্বের গুরুত্বওতাৎপর্য অপরীসিম।হজ্ব সম্বন্ধে আল্লাহ বলেন:মানুষের মধ্যে যার কাবায় যাওয়ার সামর্থ আছে সে আল্লাহর উদ্দেশ্যে।

সেখানে যেয়ে হজ্ব করা অবশ্য কর্তব্য।আল্লাহর হেকমতের মধ্যে কল্যাণও রহস্য লুকায়িত রয়েছে যা মানুষের ধারণার বাইরে।

হজ্বের হুকুম পালণে দুটি বিষয় ফুটে ওঠে(১)হজ্ব পরকালের সফরের এক বিশেষ নিদর্শন।(২) আ্ল্লাহর ইশকওমুহাব্বত প্রকাশ এবং রুহকে আল্লাহর প্রেমও ভালবাসার রঞ্জিত করার অপূর্ব দৃশ্য।

হজ্ব পরকালের সফরের এক বিশেষ নিদর্শন, হজ্বের সফরকে পরকালের সফরের সাথে তুলনা করা যায়।যেমন:মৃত্যু পথিক সকল আত্বীয় স্বজনকে ছেড়ে চলে যেতে হয়।

পরকালের যাত্রী সাদা কাফন পড়ে খাটিয়ায় আরোহন করতে হয়, আর হজ্ব যাত্রী সেলাই নিহীন দুটি ইহরামের কাপর বাধতে হয়।মক্কা শরীফে প্রবেশ করা যেন ঐজাহানে প্রবেশ করা যেখানে শুধু আল্লাহর রহমত রয়েছ

আরো পড়ুন


কাবা শরীফ প্রদক্ষিণ করা আরশে আজিমের চতুর্দিক প্রদক্ষিণ করার স্বরণ করিয়ে দেয়।সাদাও মাওয়া সাঈ করা হাশরের মাঠে দিশেহারা হয়ে এদিক ওদিক ছুটাছুটি কথা স্বরণ করিয়ে দেয়।

আরাফার ময়দানে লক্ষ লক্ষ মানুষের অবস্হান যেন হাশরের মাঠের সাদৃশ্যহীন। হহ্বের প্রতিটি আমলে কিয়ামতের চিত্র ভেসে ওঠে।+হজ্ব আল্লাহ পাকের ইশক ও মুহাব্বত প্রকাশ করার এক অপূর্ব দৃশ্য।

প্রেমের আকর্ষনে মাতোয়ারা প্রেমিকের ন্যায় হাজার অন্তষ্ঠআত্মার আল্লাহর ইশকের আগুন দড়ি দড়ি করে জ্বলে।দারুণ আগ্রহওউদ্দিপনায় হাজীরা মহান দরবারে ভিড় জমায়।

আল্লাহ পাক চান তার ইশকে প্রেমিকগণ পাগল বেশে তার নিকট ছুটে আসুক।হাজীগণ আ্ল্লাহর সান্নিধ্য পেতে সেলাই বিহীন ইহরামের কাপড় বেঁধে হজ্বে প্রতিটি কাজ অতি সুক্খভাবে সম্পন্ন করার চেষ্টা করে।

হাজীগণ নিষ্পাপ শিশুর মত হজ্ব থেকে প্রত্যাবর্তন করলেও তাদের অন্তষ্ঠরে জলতে থাকে পন:মিলনের অনির্বান শিখা।আল্লাহর মুহাব্বতে তার আনুগত্যের কাছে নিজেকে বিলীন করে দেয়।

আরো পড়ুন


হাদিসঃ-

ইন্নামাল আমালু বিন্নিয়াত


সমস্ত কাজ নিয়তের উপর নির্ভরশীল


হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন। সমস্ত কাজ নিয়তের উপর নির্ভরশীল এজন্য আমাদের সকলকে ভালো ভাবে নিয়ত করা এবং আমল করা। এটাই হলো প্রকৃত মুসলমানের পরিচয়।

এই কথাগুলো থেকে আমল করা এবং আল্লাহ তা’আলা আমাদের সকলকে হজ্ব করার মত তৌফিক দান করুক।

আমিন

Please Share This Post in Your Social Media

© 2020 islamicstorybd.com