Notice :
  1. সবাইকে স্বাগতম ইসলামিক স্টরি বিডি ডটকম এ

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বংশ পরিচয়


হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামএরবংশ পরিচয়


হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মহান বংশ সমগ্র পৃথিবীর অন্য সকল বংশ হতে অধিক সম্ভ্রান্ত ও মর্যাদাশীল। এটি এমন এক বাস্তব সত্য যা মক্কার কাফের এবং নবী করিম সাঃ এর শিকার করতে পারেনি।

হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মহান বংশ সমগ্র পৃথিবীর অন্য সকল বংশ হতে অধিক সম্ভ্রান্ত ও মর্যাদাশীল এটি এমন এক বাস্তব সত্য যা মক্কার কাফের এবং নবী করিম সাঃ এর চরম শত্রুরাও আস্বীকার করতে পারেনি।

হযরত আবু সুফিয়ান (রাঃ)


ইসলাম গ্রহণের পূর্বে রোম সম্রাটের নিকট এই সত্য কথাটি স্বীকার করেছিলেন অথচ তখন তিনি মনে মনে চাচ্ছিলেন যদি কোনো সুযোগ পাওয়া যায় তাহলে রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর কোনো না কোনো দোষ তিনি চাপাবেন।

পিতার দিক থেকে বংশধারা


রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বংশধারা পিতার দিক থেকে এরূপ। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর পিতা আব্দুল্লাহ তার পিতা আব্দুল মোত্তালিব। তার তার পিতা হাশিম তার পিতা আবদ্ মানাফ।

তার পিতা কুসাই তার পিতা কিলাব। তার পিতা মুররাহ তার পিতা কাব তার পিতা লুওয়াই তার পিতা গালিব তার পিতা ফিহির তার পিতা মালিক।

                 আরো পড়ুন


তার পিতা নাযার তার পিতা কেননাহ তার পিতা খুযাইমাহ তার পিতা মুদরিকাহ তার পিতা ইলইয়াস তার পিতা মুদ্বার তার পিতা নিযার তার পিতা মাআাদ এবং তার পিতা আদনান।

এপর্যন্ত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বংশানুক্রম সর্বসম্মত ভাবে স্বীকৃত ও প্রমাণিত। এর উর্দ্ধে আদম (আঃ) পর্যন্ত বংশধারায় যথেষ্ট মতপার্থক্য রয়েছে তাই সে আলোচনা বাদ দেওয়া হয় ও উল্লেখ করা হয়নি।

মায়ের দিক থেকে বংশধারা


রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বংশধারা মায়ের দিক থেকে এরূপ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার মাতা আমিনা তার পিতা ওয়াহাব তার পিতা আবদৃ মানাফ তার পিতা যুহরাহ তার পিতা কিলাব (তার পিতা মুররাহ)

উপরে বর্ণিত উভয় বংশধারা হতে একথা স্পষ্টভাবে জানা গেল যে কিলাব ইবনে মুররাহ পর্যন্ত ভিন্ন ভিন্ন থাকার পর উভয় বংশধারা একত্র হয়ে গেছে।

আরো পড়ুন



যেবাগানে গাইছে সদা হাজার-হাজার বুলবুলি সেই বাগানে আমিও ঢুকে সবার সাথে বোল তুলি

আমিন

Please Share This Post in Your Social Media

© 2020 islamicstorybd.com